About Me

header ads

সাধ্যের মধ্যে শাওমির সেরা ৫টি ফোন – ২০১৯

শাওমির-সেরা-৫টি-ফোন
বর্তমান বাংলাদেশের বাজারে স্মার্টফোন লাভারদের কাছে সব থেকে যে ফোনের বেশি চাহিদা, সেটি হল শাওমি। কম বাজেটের মধ্যে সবচেয়ে বেশি স্পেসিফিকেশন আর ফিচার অফার করে শাওমি ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করেছে। আজ আমরা ২০১৯ সালে বাজারে আসা বাজেটের মধ্যে শাওমির সেরা ফোন সম্পর্কে আলোচনা করবো যেখানে থাকবে ৫টি স্মার্টফোন।কোয়ালিটি ও বাজেটের দিক থেকে বিশেষভাবে শাওমি সেরা, এ কথা নিঃসন্দেহে বলা যায়। এই জন্য শাওমি বর্তমানে ইন্ডিয়াতে নাম্বার ওয়ান মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে পরিচিতি পেয়েছে। তবে, আন-অফিসিয়ালি বাংলাদেশেও শাওমিকে প্রথম শ্রেণিতে রাখা যায়।
শাওমি কোম্পানি একের পর এক স্মার্টফোন রিলিজ করে ক্রেতাদের মধ্যে ব্যাপক উত্তেজনা সৃষ্টি করেছে। কিছুদিন আগেও এ কোম্পানীর শাওমি মি এ-টু লাইট এবং মি এ-ওয়ান এই দুইটি ফোন সবার দৃষ্টি আকর্ষণ করেছিল। এরপর শাওমি আরও অনেক চমক দেখায় যা শাওমিকে অন্য সকল কোম্পানি থেকে আলাদা করে দিয়েছে।
শাওমি যাদের পছন্দের তালিকায় আছে এবং যারা সাধ্যের মধ্যে সবচেয়ে ভাল স্মার্টফোন খুঁজছেন, তাদের জন্যে এ ব্র্যান্ডের ৫টি ফোন নিয়ে নিচে আলোচনা করা হল।

১. Redmi 8A

শাওমির বাজেট লাইনআপের মধ্যে রেডমি ৮এ কে সবথেকে বাজেট ফ্রেন্ডলি ফোন বলা যায়। কেউ যদি কম টাকায় শাওমি কোম্পানীর ভাল ফোন চায়, তাহলে জেনে রাখুন রেডমি ৮এ কে কেউ টক্কর দিতে পারবে না। ফোনের বিল্ড কোয়ালিটি, ফ্যানটাস্টিক সব ফিচার ও পারফর্মেন্স এই বাজেটে Redmi 8A কে অনবদ্য একটি ফোন করে তুলেছে।
চলুন একনজরে দেখে নেই ফোনটিতে আপনি কি কি ফিচার পাচ্ছেন-
মেইন ডিসপ্লে: ৬.২ ইঞ্চিস (720 x 1520 pixels)
প্রসেসর: স্নাপড্রাগন ৪৩৯
র‍্যাম/রোম: ২জিবি/৩২জিবি
ব্যাটারি: ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার
ক্যামেরা:
  • ব্যাক-ক্যামেরা: ১২ MP
  • ফ্রন্ট-ক্যামেরা: ৮ MP
এই বাজেট ফ্রেন্ডলি ফোনটির দাম বাংলাদেশে বর্তমানে ৯, ৫০০টাকা। এর থেকে কম বাজেট হলে আপনি Redmi GO অথবা Redmi 7A ফোন দুইটি দেখতে পারেন। আর যদি বাজেট আরো কম হয় এবং যে কোন ব্র্যান্ডের ফোনে আপত্তি না থাকে, তবে ৬ হাজারের মধ্যে বিভিন্ন ব্র্যান্ডের ১০টি ভাল স্মার্টফোন দেখতে পারেন।

২. Redmi Note 7s

আপনি যদি ১০ হাজার ক্রস করে শাওমির কোন ভাল ফোন কিনতে চান, তাহলে নোট ৭এস এর থেকে ভাল ফোন পাবেন না। অনেকে ভাবছেন ফোনটি তো অনেক আগে বের হয়েছে, তাহলে কিভাবে বেস্ট হয়! এর বর্তমান প্রতিযোগী রেডমি ৮ এর থেকে অনেক গুণে ভালো এই ফোনটি। এতে আপনি স্মার্টফোনের মোটামোটি সব রকম সুবিধা পেয়ে যাবেন।
Redmi Note 7s ফোনটির মূল ফোকাস হচ্ছে এর ক্যামেরা। যারা কম বাজেটে ভাল ক্যামেরা চান, তারা এই ফোনটি পাওয়ার কথা ভাবতে পারেন। সাধ্যের মধ্যে থাকা এই ফোনটির সাথে থাকছে শক্তিশালী একটি প্রসেসর। শুধু ইনবিল্ড না, ফোনটি দেখতেও অনেক প্রিমিয়াম।
ফোনটির উল্লেখযোগ্য কিছু ফিচার হল-
ডিসপ্লে: ৬.৩ ইঞ্চিস আইপিএস (1080 x 2340 pixels)
প্রসেসর: স্নাপড্রাগন ৬৬০
র‍্যাম/রোম: ৩জিবি/৩২জিবি, ৪জিবি/৬৪জিবি
ব্যাটারি: ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার
ক্যামেরা:
  • ব্যাক-ক্যামেরা: ৪৮ MP (মেইন) + ৫ MP (ডেফথ সেন্সর)
  • ফ্রন্ট-ক্যামেরা: ১৩ MP
ফোনটির শুরুর দাম ছিল ১৬হাজার টাকার উপরে। কিন্তু, বর্তমানে ফোনটির দাম কমে ১৩ হাজার হয়ে গেছে। আপনি যদি ১২ বা ১৩ হাজারের মধ্যে কোন ফোন চান, তাহলে রেডমি ৭এস বেস্ট চয়েজ। আসলে যারা অল্প দামে শাওমির সেরা ফোন চাচ্ছেন, আমি মনে করি তাদের এই ফোনটি কেনা উচিৎ।

৩. Redmi Note 7 Pro

নোট ৭ প্রো ফোনটিও ২০১৯ সালের প্রথমে বের হয়েছিল, কিন্তু ফোনটির অনবদ্য ফিচারের জন্য আজও এটি একটি লিজেন্ডারি ফোন। ফোনটি প্রায় নোট ৭ এর মতই, তবে এতে কিছু মেজর চেঞ্জেস আনা হয়েছে। তবে একই প্রাইস রেঞ্জে রেডমি নোট ৮ এর থেকে এই ফোনটি অনেক ভালো কিছু দিচ্ছে শাওমি গ্রাহকদের।
Redmi Note 7 Pro ফোনটির ক্যামেরাতে ব্যবহার করা হয়েছে ফ্লাগশিপ ক্যামেরা সেন্সর সনি আইএমএক্স ৫৮৬। তাছাড়া, এতে ব্যবহার করা হয়েছে এককালের ফ্লাগশিপ প্রসেসর স্নাপড্রাগন ৬৭৫।
Redmi Note 7 Pro এর উল্লেখযোগ্য কিছু ফিচার হল-
ডিসপ্লে: ৬.৩ ইঞ্চিস আইপিএস (1080 x 2340 pixels)
প্রসেসর: স্নাপড্রাগন ৬৭৫
র‍্যাম/রোম: ৪জিবি/৬৪জিবি, ৬জিবি/১২৮জিবি
ব্যাটারি: ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার
ক্যামেরা:
  • ব্যাক-ক্যামেরা: ৪৮ MP (মেইন) + ৫ MP (ডেফথ সেন্সর)
  • ফ্রন্ট-ক্যামেরা: ১৩ MP
ফোনটির দাম কমে বর্তমানে ১৫ হাজার টাকার কাছাকাছি দামে বিক্রি হচ্ছে। আপনার যদি মোটামুটি বাজেট ভাল থাকে, আর ফ্লাগশিপ ফোন চান, তাহলে নোট ৭ প্রো আপনার জন্যই।

৪. Redmi Note 8 Pro

মিড রেঞ্জে যদি পিওর ফ্লাগশিপ বলে কিছু চান, তাহলে সেটি হল, রেডমি নোট ৮ প্রো। নোট ৮ প্রো হাতে নিলে কোনও দিক থেকে মনে হবে না যে আপনি একটি মিডরেঞ্জ ডিভাইস হাতে নিয়ে আছেন। এতে ব্যবহার করা প্রসেসরটই হল পিওর গেমিং প্রসেসর। তাছাড়া, ফোনটিতে ব্যবহার করা হয়েছে লিকুইড কুলিং সিস্টেম। ফলে ফোন সহজে গরম হবে না।
একনজরে Redmi Note 8 Pro এর উল্লখযোগ্য কিছু স্পেসিফিকেশন দেখে নেয়া যাক-
ডিসপ্লে: ৬.৫৩ ইঞ্চিস আইপিএস (1080 x 2340 pixels)
প্রসেসর: মিডিয়াটেক হিলিও জি৯০টি
র‍্যাম/রোম: ৬জিবি/৬৪জিবি, ৮জিবি/১২৮জিবি
ব্যাটারি: ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার
ক্যামেরা:
  • ব্যাক-ক্যামেরা: ৬৪ MP (মেইন) + ৮ MP(আলট্রাওয়াইড) + ২ MP (ম্যাক্রলেন্স) + ২ MP (ডেফথ সেন্সর)
  • ফ্রন্ট-ক্যামেরা: ২০ MP
বর্তমানে ফোনটি বাংলাদেশে পাওয়া যাচ্ছে ২১ হাজার টাকায়। এই বাজেটে ফোনটির পারফমেন্স আশা করি কাউকেই হতাশ করবে না।

৫. Redmi Mi CC9 Pro

বর্তমান মোবাইল মার্কেটে বেস্ট ক্যামেরা ফোন বলতে গেলে এমআই সিসি৯ প্রো প্রথম সারিতে আছে। স্যামসাং এস১০ প্লাস বা হুয়াওয়ে পি৩০ প্রো এই দুইটি ফোনের সাথে ক্যামেরা কম্পারিজনে সিসি৯ প্রো দুটির থেকেই এগিয়ে আছে। ডিএক্সও মার্কস এর দেওয়া তথ্য মতে, সিসি৯ প্রোর ক্যামেরা বর্তমান বিশ্বে বেস্ট ক্যামেরা।
তাই, যারা মোবাইল ফটোগ্রাফি করেন, কিন্তু বেশি টাকা খরচ করে মোবাইল কিনতে রাজি নন, তাদের জন্য সিসি৯ প্রো। এতে প্রসেসরও খারাপ দেওয়া হয়নি। স্নাপড্রাগন ৭৩০জি যে কোন ইউজারকে ভাল একটি পারফমেন্স দিতে সক্ষম। সাথে কার্ভড ডিসপ্লে হওয়ায় দারুণ একটি ডিসপ্লে পাবেন যা এই দামে কেউ অফার করছে না।
সিসি৯ প্রো যে ফিচারগুলো অফার করছে তার মধ্যে অন্যতম হল-
ডিসপ্লে: ৬.৪৭ ইঞ্চিস কার্ভড অ্যামোলেড (1080 x 2340 pixels)
প্রসেসর: স্নাপড্রাগন ৭৩০জি
র‍্যাম/রোম: ৬জিবি/ ১২৮জিবি
ব্যাটারি: ৫২৬০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার
ক্যামেরা:
  • ব্যাক-ক্যামেরা: ১০৪৮MP (মেইন) + ১২ MP (শর্ট টেলিফটো) + ৫ MP (লং টেলিফটো) + ২০ MP (আলট্রাওয়াইড) + ২ MP(ম্যাক্রলেন্স)
  • ফ্রন্ট-ক্যামেরা: ৩২ MP
বাজারে এই বেস্ট ক্যামেরা ফোনটির দাম ৩৩ থেকে ৩৫ হাজার টাকা। ফোনটি নিঃসন্দেহে আপনাকে একটি ফ্লাগসশিপ পারফমেন্স দিবে। আপনার বাজেট এই রেঞ্জে হলে কোন কিছু না ভেবে এই ফোনটি কিনে নিন।

Post a Comment

0 Comments